"I was reading the dictionary. I thought
it was a poem about everything."
                     --Steven Wright

Internet of behavior

ইন্টারনেট অফ থিংস IoT এর মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ, অপছন্দ, অনলাইন কার্যক্রম, IoT ব্যবহারের ধরন সহ নানা ধরনের বিপুল পরিমানে ডেটা প্রতিনিয়ত সংগৃহীত হয়। সেসকল ডেটা  ব্যবহারকারীর অনলাইন আচরণকে, behavioral psycology perspective (আচরণগত মনস্তাত্বিক দৃষ্টিকোন) থেকে বিশ্লেষণ করে ব্যবহারকারীর ব্যবহার ধরন বা প্রকৃতিকে বুঝতে সহায়তা করে।

IoT থেকে প্রাপ্ত এধরনের ডেটা মানুষের আচরণ এবং মনস্তত্বকে বুঝতে চেষ্টা করে এবং বিদ্যমান বাজার ব্যবস্থায় নতুন পণ্য বা সেবা আনার ক্ষেত্রে ব্যবহৃত হয়।

Internet of behavior কাকে বলে?

Internet of things বা IoT থেকে মানুষের আচরন সম্পর্কিত বিপুল পরিমাণের উৎপাদিত ডেটাকেই মানুষের ব্যবহারিক মনস্ত্বাত্তিক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করার প্রক্রিয়াকে Internet of Behavior (IoB) বলা হয়।

English Definition:

Techvice ORG অনুযায়ী, “a process by which user-controlled data is analyzed through a behavioral psychological perspective.”  

IoB মূলত মানুষের আচরণকে ক্যাপচার করে, বিশ্লেষণ করে,  বুঝতে চেষ্টা করে এবং মানুষের সকল প্রকার আচরণে সাড়া দেয়। যার ফলে উন্নতর প্রযুক্তি এবং মেশিন লার্নিং এর সহায়তায় পরবর্তীতে মানুষের আচরণকে আরো ভালো ভাবে লক্ষ্য করতে এবং বুঝতে পারে। যার দরুন মেশিন লার্নিং এলগরিদম আরো ভালো ভাবে মানুষের আচরণকে বুঝতে সক্ষম হচ্ছে এবং একই সাথে মানুষের আচরণ প্রকৃতিকে আরো ভালো মতো অনুমান করে যথাযথ পণ্য বা সেবা মার্কেটিং করছে।

IoB শুধুমাত্র একটি বিশ্লেষণধর্মী কাজেই সীমাবদ্ধ থাকে না বরং তা প্রো-এক্টিভ হয়ে কাজ করে , অর্থাৎ নির্দিষ্ট ধরনের ফলাফল আনার জন্য মানুষের আচরণকে প্রভাবিত করে। 

In Sentence:

  • Internet of Behavior is the collection of data that are obtained from the smart devices we use.
  • The Internet of Behavior can be considered as a combination of technology, data analysis, and behavioral science.

 

Share it: